অংশীজনদের সাথে আইডিআরএ’র মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: বীমা খাতের অংশীজনদের সাথে মতবিনিময় সভা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । সংস্থাটির নবনিযুক্ত চেয়ারম্যান ড. এম আসলাম আলমের সভাপতিত্বে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে কর্তৃপক্ষের কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়ার্স এসোসিয়েশন, বীমা এজেন্ট প্রশিক্ষণ কেন্দ্র, ইন্স্যুরটেক প্রতিষ্ঠান, বীমা কল্যাণ সোসাইটি বাংলাদেশ এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। কর্তৃপক্ষের সকল সদস্য, নির্বাহী পরিচালক, পরিচালক এবং উপ-পরিচালক এ সভায় অংশ নেন।
বিজ্ঞাপন

পরিচয় পর্ব শেষে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়ার্স এসোসিয়েশনের সভাপতি কেএনএম খোরশেদ আলম, বাংলাদেশ ইন্সটিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্টের ডিরেক্টর জেনারেল কাজী মো. মোরতোজা আলী, বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক এস এম ইব্রাহিম হোসাইন , আদর্শ পানি সেবা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুজতবা ফিদাউল হক এবং বীমা কল্যান সোসাইটির প্রেসিডেন্ট লায়ন জাহাঙ্গীর আলম।

বক্তারা বীমা খাতের উন্নয়নে তাদের প্রতিষ্ঠানের দায়িত্ব-কর্তব্যের গুরত্ব তুলে ধরেন। একইসঙ্গে বীমা খাতের মানব সম্পদ উন্নয়নে, আর্থিক ক্ষতির পরিমাণ হ্রাস করতে, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধিতে, বীমা সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে মানসম্মত প্রশিক্ষণের বিকল্প নেই বলে উল্লেখ করেন।

তারা আশাবাদ ব্যক্ত করেন, নির্দিষ্ট সংখ্যক প্রতিষ্ঠানের জন্য সুযোগ-সুবিধা সীমাবদ্ধ না রেখে সকল প্রতিষ্ঠানের জন্য তা উন্মুক্ত করে, বীমা নীতিমালার সফল বাস্তবায়ন করে কর্তৃপক্ষের নব-নিযুক্ত চেয়ারম্যানের সার্বিক নেতৃত্বে বীমা খাতের ব্যাপক উন্নয়ন সম্ভব। তারা বলেন, ইতোমধ্যে কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত উদ্যোগসমূহ যেমন ইন্স্যুরটেক, ব্যাংকাসুরেন্স ইত্যাদি বীমা খাতের উন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলছে।

কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম আসলাম আলম বলেন, নতুন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে এবং জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে দেশের বীমা খাত। বীমা খাতে স্বছতা ও জবাবদিহিতা রক্ষা এবং এ খাতের উন্নয়নে উপস্থিত প্রতিষ্ঠানসমূহের কার্যক্রমের উপর গুরুত্বারোপ করেন। প্রান্তিকভাবে অংশগ্রহণকারীদের নিয়ে কাজ করতে, গ্রাহকের সুরক্ষা প্রদানে ,দক্ষ বীমা কর্মী তৈরিতে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে এসব প্রতিষ্ঠানের পাশে থাকার দৃঢ় অঙ্গীকার করেন।

তিনি বিশ্বাস করেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আমাদের দেশেও বীমার প্রতি ইতিবাচক মনোভাব তৈরি করে মানুষের আস্থা ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই। গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে মনোযোগী হওয়া, সকলের নৈতিক মূল্যবোধের সদ্ব্যবহার করা, নিষ্ঠা ও সততার সাথে কাজ করার মাধ্যমে বীমা খাতের দীর্ঘদিনের পুঞ্জিভূত সমস্যার সমাধান করা সম্ভব বলে তিনি মনে করেন।

জাতীয় বীমা নীতির হালনাগাদ করে শীঘ্রই তা বাস্তবায়ন করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ঐক্যবদ্ধ প্রচেষ্টায় বীমা খাতের উন্নয়নে সকলকে অভিন্ন উদ্দেশ্য নিয়ে কাজ করার আহবান জানান কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম আসলাম আলম।

পূর্ববর্তী নিবন্ধআজ ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট
পরবর্তী নিবন্ধআইডিআরএ’র নবনিযুক্ত চেয়ারম্যানকে বিআইপিডির শুভেচ্ছা